Sunday, August 17, 2014

After reaching Mecca

মক্কায় পৌছানোর পর -

  • মক্কায় পৌছে আপনার থাকার জায়গায় মালপত্র রেখে ক্লান্ত থাকলে বিশ্রাম করুন আর যদি নামাজের ওয়াক্ত হয় তবে নামাজ আদায় করুন এবং বিশ্রাম শেষে দলবদ্ধভাবে উমরহ্ এর নিয়ত করে থাকলে তা পালন করুন।
  • মসজিদুল হারামের (কাবা শরিফ) অনেকগুলো প্রবেশ পথ রয়েছে যা দেখতে একই রকম কিন্তু প্রতিটি প্রবেশ পথে আরবি এবং ইংরেজী হরফে ১ ২ ৩ ও প্রতিটি প্রবেশ পথের আলাদা নাম রয়েছে, যেমন- ‘বাদশাহ্ আব্দুল আজিজ প্রবেশ পথ’ ইত্যাদি।
  • আপনি আগে থেকেই ঠিক করে নেবেন কোন প্রবেশ পথ দিয়ে ভেতরে প্রবেশ করবেন কিংবা বের হবেন তা আপনার সফর সঙ্গীদেরও জানিয়ে দিন এতে করে আনেক ভিড়ে হাড়িয়ে গেলেও নির্ধারিত স্থানে এসে আপনার সঙ্গীদের খুঁজে পাবেন।
  • মসজিদুল হারামের ভেতর স্যান্ডেল রাখার ক্ষেত্রে সতর্ক থাকবেন এবং জুতা স্যন্ডেল রাখার নির্দিষ্ট স্থানে রাখবেন, এখানে সেখানে রাখলে আর খুঁজে পাবেন না। জুতা রাখার প্রতিটি র‌্যাকেও নাম্বার দেয়া আছে, তা স্মরন রাখুন।
  • উমরাহ্ এর নিয়মকানুন আগে জেনে নেবেন, যেমন- সাতবার তাওয়াফ করা, জমজমের পানি পান করা, নামাজ আদায় করা, সাঈ করা (অর্থাত সাফা মারওয়া পাহাড়ে দৌড়ানো; যদিও মসৃন পথ এবং শীতাতপ নিয়ন্ত্রিত), মাথা মুন্ডন বা চুল ছোট করা ইত্যাদি ধারাবাহিকভাবে সমাপ্ত কারতে হবে এবং ওয়াক্তিয়া নামাজের সময় হলে নামাজ আদায় করে বাঁকি কাজ সম্পন্ন করতে হবে।


Al Masjid Al Haram, Macca/ Macca Sharif, saudi arabia

No comments:

Post a Comment